সহজ করে কিছু শেখা

মোঃ মুনজিল হোসেন - সাইটের প্রতিষ্ঠাতা, কন্টেন্ট রাইটার, ডেজাইনার ও ডেভেলপার

md munjil hossain - সাইটের প্রতিষ্ঠাতা ও কন্টেন্ট রাইটার
মোঃ মুনজিল হোসেন - প্রতিষ্ঠাতা ও কন্টেন্ট রাইটার

এই ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা ও কন্টেন্ট রাইটার মোঃ মুনজিল হোসেন এর সংক্ষিপ্ত পরিচয় নিচে তুলে ধরা হলোঃ


শিক্ষাগত যোগ্যতা

এই ওয়েবসাইটের কন্টেন্ট রাইটার মোঃ মুনজিল হোসেন দেশের স্বনামধন্য একটি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করার সুযোগ লাভ করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে ‘গণিত’ বিষয়ে বি.এস.সি. (অনার্স) ডিগ্রি লাভ করেন। অতপর, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘বিশুদ্ধ গণিত’ বিষয়ে এম.এস.সি. ডিগ্রি লাভ করেন।


একজন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক

মোঃ মুনজিল হোসেন একজন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক। তিনি বর্তমানে পাবনা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, পাবনা, বাংলাদেশ -এ সিনিয়র শিক্ষক (গণিত), হিসাবে কর্মরত আছেন।


একজন উইকিপিডিয়ান

এই ওয়েবসাইটের কন্টেন্ট রাইটার মোঃ মুনজিল হোসেন একজন উইকিপিডিয়ান। বিশ্বের প্রভাবশালী কন্টেন্ট আর্কাইভ উইকিপিডিয়াতে তাঁর অবদান রয়েছে। তিনি উইকিপিডিয়াতে মাঝে মাঝে আর্টিকেল লিখে থাকেন। মোঃ মুনজিল হোসেন এর উইকিপিডিয়া প্রোফাইল লক্ষ্য করলে দেখা যায় যে, তিনি বাংলাদেশে নারী বৈষম্য, নারী অধিকার ও নারী জাগরণ তথা বাংলাদেশে জেন্ডারভিত্তিক অসমতা বিষয়ের উপরও একটি আর্টিকেল লিখেছেন।


একজন সার্টিফাইড মাইক্রোসফট ইনোভেটিভ এডুকেটর এক্সপার্ট

মোঃ মুনজিল হোসেন একজন Certified Microsoft Innovative Educator Expert যাকে সংক্ষেপে Microsoft Innovative Educator বা MIE বলে। মাইক্রোসফট এর মতে ‘টেকনোলজি একাকী একবিংশ শতাব্দী নির্মাণ করতে পারে না।’ টেকসই একবিংশ শতাব্দী বিনির্মাণে একটি শিক্ষিত সমাজ ব্যবস্থা গঠন করা প্রয়োজন। তারই ধারাবাহিকতায় মাইক্রোসফট একটি এডুকেশন কমিউনিটি গঠন করে যেখানে শিক্ষকগণ ফ্যাসিলিটেটর হিসাবে ভূমিকা রাখেন। এ উদ্দেশ্যে মাইক্রোসফট সারা বিশ্ব থেকে Microsoft Innovative Educator (MIE) সিলেক্ট করে। তিনি পর পর বেশ কয়েক বছর MIE হিসাবে নির্বাচিত হয়েছেন। তাছাড়া তিনি মাইক্রোসফট এডুকেশন কমিউনিটির অনেক অনেক কোর্স সম্পন্ন করেছেন। নিচে কয়েকটি কোর্স উল্লেখ করা হলো।


কন্টেন্ট রাইটার যেসব বছরগুলোতে MIE হিসাবে নির্বাচিত

শ্রেণিকক্ষে টেকনোলজি ব্যবহার করে শ্রেণিকে আকর্ষণীয় করা ও শিক্ষা-বান্ধব পরিবেশ তৈরি করতে পারে এবং শিক্ষায় অবদান রাখে এমন জেনুইন শিক্ষকদের একটি তালিকা Microsoft Innovative Educator Expert নামে মাইক্রোসফট প্রতিবছর প্রকাশ করে থাকে। এই ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা মোঃ মুনজিল হোসেন পর পর বেশ কয়েক বছর ধরে একজন MIE হিসাবে নির্বাচিত হয়ে আসছেন। নিচে কয়েক বছরের MIE এর তালিকা দেওয়া হলো।


একজন Google Analytics স্পেশালিস্ট

কন্টেন্ট রাইটার একজন ওয়েব ডেভেলপার হওয়ার জন্য সঙ্গত কারণেই তাকে Google Analytics এর খুঁটিনাটি বিষয়গুলো জানতে হয়। একারণে তিনি Google Analytics for Beginners কোর্সটি সম্পন্ন করেছেন।


একজন এ্যাপ ডেভেলপার

কন্টেন্ট রাইটার মোঃ মুনজিল হোসেন একজন এ্যাপ ডেভেলপার। তিনি গণিতের ছাত্র হওয়ার সুবাদে গণিতের বিভিন্ন বিষয়ের উপর দু-একটি এ্যাপ তৈরি করেছেন। তার উদ্ভাবিত এ্যাপের মধ্যে যেকোনো ফাংশনের গ্রাফ আঁকা যায় এমন এ্যাপ তিনি তৈরি করেছেন। তার তৈরি করা আরও কয়েকটি এ্যাপের তালিকা নিচে দেওয়া হলো।


একজন ওয়েব ডেভেলপার ও ওয়েব ডেজাইনার

লেখক শিক্ষকতার পাশাপাশি ওয়েব ডেজাইন ও ওয়েব ডেভেলপার হিসাবে কাজ করেন। তবে তিনি একজন সৌখিন ওয়েব ডেভেলপার। নিজের কাজ নিজেই করি - এই মানসিকতা নিয়ে তিনি তার ওয়েবসাইট ডেজাইন ও ডেভেলপ করেছেন। তার এই সাইটটি তিনি মৌলিক কোড লিখে তৈরি করেছেন। আর ওয়েবসাইট তৈরিতে তিনি মূলত: PHP ল্যাংগুয়েজ ব্যবহার করেছেন। তাছাড়া সাইটটি নির্মাণে তিনি যেসব প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহার করেছেন তা হলো-

  1. PHP
  2. HTML
  3. CSS
  4. Javascript
  5. SVG

তাঁর নিজের ডেজাইন ও ডেভেলপ করা এই সাইটটি ছাড়াও আরেকটি ইংলিশ ভারসনের ওয়েব সাইট সার্ভারে রয়েছে। দুইটি সাইট তৈরিতে তিনি একই ল্যাংগুয়েজ ব্যবহার করেছেন।

একজন কন্টেন্ট রাইটার

এই ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা মোঃ মুনজিল হোসেন একজন কন্টেন্ট রাইটার। তিনি গণিতের ছাত্র হওয়ার কারণে এই ওয়েবসাইটের গণিতের উপর সব কন্টেন্ট তিনি নিজে লিখেছেন। গণিত বিষয় ছাড়াও তিনি মাঝে মাঝে কিছু কিছু আর্টিকেল লিখেছেন। তিনি উইকিপিডিয়াতে বাংলাদেশে জেন্ডারভিত্তিক অসমতা বিষয়ের উপর একটি আর্টিকেল লিখেছেন।

তাছাড়া তিনি ইংরেজি ভাষা মাধ্যমে বেশ কিছু আর্টিকেল লিখেছেন। তিনি Digital Bangladesh - Vision 2021 এর উপরও একটি আর্টিকেল লিখেছেন।

একজন ইউটিউবার

মোঃ মুনজিল হোসেন একজন ইউটিউবার। তিনি গণিতের জটিল বিষয়গুলোকে সহজ ও সাবলীল আকারে ভিডিওর মাধ্যমে উপস্থাপন করেন। তিনি জ্যামিতি, সংখ্যা ও বিভাজ্যতা, ত্রিমাত্রিক জ্যামিতি ইত্যাদি বিষয়গুলোর উপর ভিডিও তৈরি করে থাকেন। লেখকের ইউটিউব চ্যানেল সাবসক্রাইব করার অনুরোধ থাকলো।

লেখকের শিক্ষক বাতায়নে অবদান

কন্টেন্ট রাইটার একজন শিক্ষক বাতায়ন সদস্য। বাংলাদেশে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক হওয়ার কারণে শিক্ষক বাতায়ন পোর্টালে তার অবদান থাকাটাই স্বাভাবিক। লেখকের শিক্ষক বাতায়ন প্রোফাইল দেখলে তার প্রেজেন্টেশন ও অন্যান্য কন্টেন্ট পাওয়া যাবে।

একজন মুক্তপাঠের সদস্য

এই ওয়েবসাইটের লেখক একজন মুক্তপাঠ সদস্য। তিনি মুক্তপাঠের অনেকগুলো কোর্স সম্পন্ন করেছেন। তার মধ্যে দু্-একটি কোর্স নিচে উল্লেখ করা হলো।

এছাড়াও লেখকের মুক্তপাঠের প্রোফাইল দেখলে তাঁর মুক্তপাঠের সম্পন্ন করা অন্যান্য কোর্সগুলো পাওয়া যাবে।

প্রকাশনা

লেখকের দুইটি ওয়েবসাইটে বাংলা ভাষা মাধ্যমে ও ইংরেজি ভাষা মাধ্যমে লিখিত বেশকিছু কন্টেন্ট প্রকাশনা ছাড়া আরও কিছু প্রকাশনা তাঁর রয়েছে। তিনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ ঢাকা (NCTB) এর একজন লেখক। তাঁর প্রকাশিত কয়েকটি প্রকাশনা নিচে উল্লেখ করা হলো।

  1. গণিত, নবম শ্রেণি, ২০২৪ শিক্ষাবর্ষ
  2. Mathematics, Class Nine, Academic Year 2024
  3. শিক্ষক সহায়িকা, গণিত, নবম শ্রেণি, ২০২৪ শিক্ষাবর্ষ

লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন আজীবন রেজিস্টার্ড গ্রাজুয়েট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হলেই তিনি স্বয়ংক্রিয়ভাবে একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার্ড গ্রাজুয়েট হবেন - এমন কিন্তু নয়। একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে ঐ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী রেজিস্টার্ড গ্রাজুয়েট হিসাবে অন্তর্ভূক্ত হন। লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন আজীবন রেজিস্টার্ড গ্রাজুয়েট। তাঁর গ্রাজুয়েট রেজিস্ট্রেশন নম্বর ২০২৩০৫৫৬৪৩। তিনি একজন ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের ভোটার। তাঁর ভোটার আইডি নম্বর ৫৯৩৭২।

বাংলাদেশ গণিত সমিতির আজীবন সদস্য

কন্টেন্ট রাইটার ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের একজন প্রাক্তন ছাত্র। তিনি বাংলাদেশ গণিত সমিতি ভূক্ত একজন সদস্য থাকবেন - এটাই স্বাভাবিক। তারই ধারাবাহিকতায় তিনি বাংলাদেশ গণিত সমিতির একজন আজীবন সদস্য। বাংলাদেশ গণিত সমিতির আজীবন সদস্য তালিকা দেখলে তার নাম পাওয়া যাবে। তার আজীবন সদস্য সংখ্যা নম্বর ১৪৮০।

ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত অ্যালামনাই এসোসিয়েশনের আজীবন সদস্য

মোঃ মুনজিল হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের একজন ছাত্র হওয়ায় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত অ্যালামনাই এসোসিয়েশনের একজন সদস্য থাকবেন এটাই স্বাভাবিক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত অ্যালামনাই এসোসিয়েশনের একজন আজীবন সদস্য। তার আজীবন সদস্য সংখ্যা নম্বর ৭৬৭।

সোশাল মিডিয়াতে লেখক

লেখকের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নিচে দেওয়া হলো।







LinkedIn icon